অনেক ঝুঁকি নিয়ে যুদ্ধাপরাধীদের বিচার করেছেন প্রধানমন্ত্রী : সুভাষ সিংহ রায়

রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায় বলেছেন, ২০০৮ সালের যে ইশতেহার তাকে যদি আমরা বেজ হিসেবে ধরি, তাহলে দেখবো কোন কোন জায়গায় উন্নয়ন ঘটেছে, গবেষকরা নিশ্চই তা বিশ্লেষণ করবেন। চ্যানেল টোয়েন্টিফোরে ‘মুক্তবাক’ টকশোতে তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী ২০০৮ সালে নির্বাচনী ইশতেহারে যুদ্ধাপরাধীদের বিচারের কথা বলেছিলেন, অনেক ঝুঁকি নিয়ে তিনি তা করেছেন। বলেছিলেন পদ্মা সেতু করবেন, দেশি-বিদেশি চক্রান্তের পরেও সেতুটি দেশের অর্থায়নে করেছেন। এই যে উন্নয়ন তা বিবেচনায় আনা দরকার।

সুভাষ রায় বলেন, প্রচলিত যে ধারণা, তা ১৯৭০ সালে প্রথমবারের মতো আওয়ামী লীগ তার ইশতেহারে দিয়ে প্রথম প্রতিষ্ঠা করে । এর আগে যুক্তফ্রন্টের নির্বাচনের কথা জানি, সেখানে ইশতেহারটি ততটা বিস্তৃত ছিলো না। ৭০ এর নির্বাচনে বঙ্গবন্ধু যে ইশতেহার দিয়ে ছিলেন তা সমসাময়িক ছিলো।

তিনি বলেন, গত ১০ বছরে উন্নয়ন ঘটেছে, সমৃদ্ধির পথে বাংলাদেশ এগিয়েছে এগুলো বিবেচনায় আনতে হবে । ভারতের গবেষণা প্রতিষ্ঠান ‘দ্যা প্রিন্ট’ বলছে, ক্রয় ক্ষমতার দিক দিয়ে ২০২০ সালে বাংলাদেশ ভারতকে ছাড়িয়ে যাবে। উন্নয়নের এই যে ধারা সেটাই হলো সমৃদ্ধির পথে বাংলাদেশ, সেটা আওয়ামী লীগের ইশতেহারে করা হয়েছে।

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থায়, কে কাকে ভোট দেবে এবং পছন্দ করবে তা অনেক সময় বুঝা কঠিন হয়ে দাঁড়ায় বলে মনে করেন তিনি। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment